বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ August ২০১৭

সচিবের জীবন বৃত্তান্ত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্মানিত সচিব জনাব মোহাম্মদ আব্দুল্লাহ্ শিল্প মন্ত্রণালয়ে সচিব পদে ২৬ জুলাই ২০১৭ তারিখে যোগদান করেন।
জনাব মোহাম্মদ আব্দুল্লাহ্ ২৮ ফেব্রুয়ারি ১৯৬০ সালে জামালপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মছির উদ্দিন আহাম্মদ এবং মাতা রাজিয়া খাতুন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ১৯৮৪ সালের বি.সি.এস. পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, ব্রাক্ষ্মণবাড়িয়ায় যোগদান করেন। এরপর তিনি উপজেলা ম্যাজিস্ট্রেট হিসেবে হবিগঞ্জ জেলার চুনারুঘাট ও বানিয়াচং উপজেলায় এবং চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় দায়িত্ব পালন করেন। রেভিনিউ ডেপুটি কালেক্টর হিসেবে তিনি নাটোর ও ঢাকা জেলায় দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসেবে ভোলা জেলার ভোলা সদর ও মুন্সিগঞ্জ জেলার লৌহজং উপজেলায়  দায়িত্ব পালন করেন। এরপর তিনি সিনিয়র সহকারী সচিব ও উপসচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ে কর্মরত থাকা অবস্থায় ২০০৫ সালে তিনি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি হতে এম.এসসি. ইন কম্পিউটার সাইন্স ডিগ্রি অর্জন করেন।
জেলা প্রশাসক হিসেবে খাগড়াছড়ি জেলায় দায়িত্ব পালন শেষে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তিনি বাংলাদেশ ওভারসীজ ইমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড, ঢাকায় যোগদান করেন। এখানে দায়িত্ব পালন শেষে তিনি অতিরিক্ত সচিব হিসেবে পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগ দেন। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তিনি মাঠ প্রশাসনের সর্বোচ্চ পদ বিভাগীয় কমিশনার হিসেবে চট্টগ্রামে দায়িত্ব পালন করেন। এরপর ২০ ডিসেম্বর ২০১৫ তারিখে সরকারের ভারপ্রাপ্ত সচিব হিসেবে বি.সি.এস. প্রশাসন একাডেমিতে রেক্টর পদে যোগদান করেন এবং গত ১৪ জুন ২০১৬ তারিখে বাংলাদেশ সরকারের ভারপ্রাপ্ত সচিব হতে সচিব পদমর্যাদায় পদোন্নতি পান এবং ১৯ অক্টোবর ২০১৬ তারিখ পর্যন্ত রেক্টর পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। শিল্প মন্ত্রণালয়ের সচিব পদে যোগদানের পূর্বে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব পদে কর্মরত ছিলেন।
তিনি তাঁর এ সুদীর্ঘ কর্মজীবনে বি.এম.এ.; সার্ভে এন্ড সেটেলমেন্ট; আইন ও প্রশাসন কোর্স; বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স; কম্পিউটার এ্যাওয়ারনেস ও ওয়ার্ড প্রসেসিং; এ.সি.এ.ডি কোর্স; সিসকো রিজিওনাল একাডেমি, বুয়েট থেকে সি.সি.এন.এ; বি.পি.এ.টি.সি থেকে MATT-2 এবং ভারত থেকে হার্ডওয়্যার এন্ড নেটওয়ার্কিং স্পেশালাইজড প্রোগ্রাম প্রভৃতি ট্রেনিং সম্পন্ন করেন।
জনাব মোহাম্মদ আব্দুল্লাহ্ প্রশিক্ষণ এবং সরকারি কাজে ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনাম, চীন, বাহরাইন, জর্ডান, ইউএই, কেনিয়া, লাইবেরিয়া, ঘানা, সেনেগাল, আইভরিকোস্ট, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, চিলি, মেক্সিকো, জ্যামাইকা, পানামা, আর্জেন্টিনা, কলম্বিয়াসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও এক কন্যার জনক।

 


Share with :
Facebook Facebook