বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd এপ্রিল ২০১৭

মহাপরিচালক (অতিরিক্ত সচিব)

 

ড. দিলীপ কুমার শর্মা এনডিসি (অতিরিক্ত সচিব) ২৬ জানুয়ারি ২০১৭ তারিখ ২৪তম মহাপরিচালক হিসেবে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এ যোগদান করেছেন।

জনাব দিলীপ ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ), ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট-এ মেজরসহ এমবিএ এবং ব্যবস্থাপনায় এমফিল ডিগ্রি অর্জন করেন। চাকুরীরত অবস্থায় তিনি ২০১৩ সালে লোক প্রশাসন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর অভিসন্দর্ভের শিরোনাম Strengthening Financial Bases of Local Government in Bangladesh: Reform Efforts and Prospects.

তিনি ১৯৮২ সালে বিসিএস বিশেষ ব্যাচ এ প্রশাসন ক্যাডারে যোগদান করেন। সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, কুমিল্লা, চট্টগ্রাম,  বরিশাল এবং শরীয়তপুর জেলায় সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবং অতিরিক্ত জেলা প্রশাসক পদে দায়িত্ব পালন করেছেন। বস্ত্র, খাদ্য, আইএমইডি, পরিকল্পনা মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ে শাখা, অধিশাখা এবং উইং পর্যায়ে  কর্মরত ছিলেন। দাপ্তরিক কাজের পাশাপাশি প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণে তিনি নিবেদিত। প্রশিক্ষক হিসেবে  জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি), বাংলাদেশ লোক প্রশাসন কেন্দ্র (বিপিএটিসি)তে উপপরিচালক ও পরিচালক হিসেবে কাজ কাজ করেছেন। প্রশিক্ষক হিসেবে পাঠক্রম পর্যালোচনা ও পরিমার্জন, শেণিকক্ষে পাঠদান, কোর্স পরিচালনাসহ গবেষণাও করেছেন।  তাঁর রচনা এনআইএলজি, ঢাকা, বিপিএটিসি, সাভার, ঢাকা ও আইবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয় এর নিয়মিত জার্নালে এবং শিল্প মন্ত্রণালয় প্রকাশিত শিল্প বার্তায় প্রকাশিত হয়েছে। প্রেষণে বাংলাদেশ সমবায় লিমিটেড (বিএসবিএল)এর মহাব্যবস্থাপক এবং বাংলাদেশ বিজ্ঞান শিল্প ও গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর সদস্য অর্থ পদে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে  নিয়োজিত ছিলেন।

প্রশিক্ষণ: সরকারি চাকরিতে যোগদানের পর নির্ধারিত সকল প্রশিক্ষণেই তিনি অংশগ্রহণ করেছেন। তিনি ২০১১ সালে ন্যাশনাল ডিফেন্স  কলেজ, মিরপুর ঢাকা হতে ১১ (এগার) মাসব্যাপী ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) সম্পন্ন করেন। তিনি লন্ডন যুক্তরাজ্য হতে ক্যাডার কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি বিষয়ক তিন মাসের প্রশিক্ষণ গ্রহণ করেছেন। শিক্ষা সফরে ন্যাশনাল ডিফেন্স কোর্স আওতায় মায়ানমার ও সুইডেন, এসএসসি’র অংশ হিসেবে জাপান এবং ম্যাট-২ এর অংশ হিসেবে সিংগাপুর ভ্রমণ করেছেন।

সেমিনার ওয়ার্কশপে অংশ গ্রহণ করতে তিনি সিংগাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, কম্বোডিয়া, সুইডেন ও জার্মানী ভ্রমণ করেছেন। এতদ্ব্যতীত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে নেপাল, কুয়েত এবং ভারত ভ্রমণ করেছেন।

তাঁর জন্মস্থান নারায়ণগঞ্জ জেলা, রূপগঞ্জ উপজেলা, দাউদপুর ইউনিয়নের হানকুর গ্রামে। তাঁর পিতা স্বর্গীয় হরেন্দ্র চন্দ্র শর্মা একজন চিকিৎসক ছিলেন, মাতা শ্রীমতি কুমুদিনী শর্মা, স্ত্রী রাজকিশোরী শর্মা  একজন গৃহিনী। তাঁদের কন্যা সংহিতা শর্মা পূজা মেডিক্যাল কলেজের ৩য় বর্ষের ছাত্রী এবং পুত্র দ্রেবব্রত শর্মা ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমবিএ অধ্যয়নরত।

শিল্প মন্ত্রণালয়ে কর্মকালীন তিনি  পলাশ ইউরিয়া সার কারখানা, পলাশ, নরসিংদী; ট্রিপল সুপার ফসফেট (টিএসপি), পতেংগা, চট্টগ্রাম; আইসিএমএ, ঢাকা এবং সানোফী এভেনটিস বাংলাদেশ লিমিটেড এ সরকার মনোনীত বোর্ড সদস্যের দায়িত্ব পালন করেছেন।

বই পড়া তাঁর সখ। এতদ্ব্যতীত তিনি শরীর সুস্থ রাখতে যোগব্যায়াম ও ধ্যানের একজন ফ্রিল্যান্স শিক্ষক।

 


Share with :
Facebook Facebook