বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জুন ২০২০

সেপা প্রকল্প

হাতে কলমে কারিগরি প্রশিক্ষনে মহিলাদের গুরুত্ব দিয়ে আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচন শীর্ষক প্রশিক্ষণ প্রকল্প (সেপা) ফেজ-২

 

 

হাতে কলমে কারিগরি প্রশিক্ষনে মহিলাদের গুরুত্ব দিয়ে আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রশিক্ষণ প্রকল্প (সেপা) ফেজ-২ প্রকল্পটি প্রণয়নের জন্য স্টিয়ারিং কমিটি এবং আন্তঃমন্ত্রণালয়ে প্রকল্প মূল্যায়ন কমিটির সুপারিশের আলোকে ডিপিপি প্রণয়ন করে পরবর্তী কর্যক্রম গ্রহণের জন্য গত ০৩-০১-২০১৯ তারিখে শিল্প মন্ত্রনালয়ের পরিকল্পনা অনুবিভাগে প্রেরণ করা হয়। সে অনুযায়ী গত ০৩-০২-২০১৯ তারিখে শিল্প সচিব মহোদয়ের সভাপতিত্বে যাচাই কমিটির সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভার সিদ্ধান্তের আলোকে ডিপিপির সংশোধন পূর্বক গত ০৬/০৩/১৯ তারিখে শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।

 

গত ১৯/০৩/১৯ তারিখে জনবলের প্রস্তাব শিল্প মন্ত্রণালয় হতে  অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। সে অনুযায়ী গত ০৫/০৫/২০১৯ তারিখ জনবল কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুসারে ডিপিপি পুনঃগঠন করে গত ১০/০৬/২০১৯ তারিখে শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। শিল্প মন্ত্রণালয় হতে ডিপিপি অনুমোদনের জন্য গত ১৯/০৬/২০১৯ তারিখে পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়।

 

আইএমইডি এর নির্দেশনা অনুযায়ী প্রকল্পের সমাপ্তি প্রতিবেদন (পিসিআর) গত ০৪/০৭/১৯ তারিখ শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। শিল্প মন্ত্রণালয় হতে গত ০৯/০৭/২০১৯ তারিখ পিসিআর আইএমইডিতে প্রেরণ করা হয়। আইএমইডি হতে প্রকল্পের সমাপ্তি প্রতিবেদন (পিসিআর) গত ০১/০৮/১৯ তারিখ শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।গত ১৬/০৯/২০১৯ তারিখে পরিকল্পনা কমিশনে সেপা প্রকল্প (ফেজ-২) এর পিইসি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভার সিদ্ধান্ত অনুসারে প্রকল্পের অনুকূলে ১০তলা ছাত্র হোস্টেল নির্মাণের বিষয়ে ১০-১০-২০১৯ তারিখে যাচাই কমিটির সভা অনুষ্ঠিত হয়।যাচাই কমিটির সিদ্ধান্ত অনুসারে প্রকল্পের প্রয়োজনীয় সংশোধনীপূর্বক পরবর্তী ব্যবস্থা গ্রহণের নিমিত্তে ৩০-১০-২০১৯ তারিখে প্রকল্প প্রস্তাব পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।

 

গত ২৫/১১/১৯ তারিখে প্রকল্পের পিইসি সভা অনুষ্ঠিত হয়। ১৮/১২/২০১৯ তারিখে সভার কার্যবিবরণী প্রেরণ করা হয়। কার্যবিবরণী সিদ্ধান্ত অনুযায়ী পুনর্গঠিত ডিপিপি গত ০২/০১/২০২০ তারিখের শিল্প মন্ত্রণালয়ে প্রেরন করা হয়। শিল্প মন্ত্রণালয় হতে সচিব মহোদয়ের স্বাক্ষরিত ডিপিপি গত ৬/০১/২০২০ তারিখে বিটাক কতৃক পরিকল্পনা কমিশনে প্রেরন করা হয়। পরিকল্পনা কমিশন কর্তৃক প্রেরিত সিদ্ধান্তের আলোকে ডিপিপি পুনর্গঠন করে গত ২৩/০২/২০২০ তারিখে শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। পরবর্তীতে শিল্প মন্ত্রণালয় হতে প্রাপ্ত সিদ্ধান্তের আলোকে পুনরায় ২২/০৩/২০২০ তারিখে পুনর্গঠিত ডিপিপি শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। সে প্রেক্ষিতে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য গত ৩১/০৫/২০২০ তারিখে ডিপিপি এর হার্ড কপি পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়। উল্লেখ্য, কোভিড-১৯ মোকাবেলায় সরকারি ছুটি চলাকালে ডিপিপি’এর সফট কপি প্রেরণ করা হয়েছিল। 


Share with :

Facebook Facebook