বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জুন ২০২১

মহাপরিচালক (অতিরিক্ত সচিব)

আনোয়ার হোসেন চৌধুরী ১৯৬৪ সালে বৃহত্তর সিলেটের হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার আন্দিউড়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে বিএসএস (অনার্স) ও এমএসএস ডিগ্রি অর্জন করেন। চাকুরিরত অবস্থায় তিনি মাস্টার্স ইন পাবলিক পলিসি এন্ড ম্যানেজমেন্ট (এমপিপিএম) ডিগ্রি অর্জন করেন।

জনাব চৌধুরী ১৯৯৩ সালের ১ এপ্রিল সহকারী কমিশনার হিসেবে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। তিনি চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, চাঁদপুর, চট্টগ্রাম ও ঢাকা কালেক্টরেটে সহকারী কমিশনার / সিনিয়র সহকারী কমিশনার / সহকারী পরিচালক (স্থানীয় সরকার) ও প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ফেনী জেলার সোনাগাজী উপজেলা ও ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় ইউএনও হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি বাণিজ্য মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব, কক্সবাজারস্থ আরআরআরসি অফিসে সিনিয়র সহকারী সচিব এবং কুতুপালং শরণার্থী ক্যাম্পে ক্যাম্প ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি নেত্রকোনা জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হিসেবে প্রায় সোয়া ৩ বছর নিয়োজিত ছিলেন।    

২০২০ সালের ১ অক্টোবর তিনি বিটাকের মহাপরিচালক হিসেবে যোগদান করেন। এর পূর্বে তিনি সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ে উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।  

দীর্ঘ চাকুরী জীবনে তিনি দেশে ও বিদেশে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। পেশাগত কারণে তিনি  ভারত, থাইল্যান্ড, মিয়ানমার, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, চীন, স্পেন, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ড, তুরস্ক ও নেপাল সফর করেন।  

পারিবারিক জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক এবং তার সহধর্মিণী জনাব ইশরাত চৌধুরী শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন।

সরকারি চাকুরির পাশাপাশি তিনি বহু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কল্যাণধর্মী কাজের সাথে সম্পৃক্ত আছেন। এছাড়া তিনি লেখালেখির সাথেও জড়িত আছেন। ইতোমধ্যে তার বেশ কয়েকটি ভ্রমণ বিষয়ক গ্রন্থ প্রকাশিত হয়েছে। 



Share with :

Facebook Facebook